আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
আমতলীতে মৎস্য কর্মকর্তা ও কোষ্ট গার্ডের নাকের ডগায় জাটকা নিধনের মহোৎসব      বাংলাদেশে বর্তমানে কোনো গণতন্ত্র নেই: মির্জা ফকরুল       সেই ‘হাওয়া ভবন’র মুখপাত্রের অভিযোগ: তারেক রহমান তথ্য সন্ত্রাসের শিকার      ৭ মার্চ কেন জাতীয় দিবস নয় : হাইকোর্ট      টাকার না দিতে পারলে লাশ জিন্মি করতে পারবে না হাসপাতাল ও ক্লিনিক       সৌদি আরবের আগ্রহেই সৌদি-ইসরায়েল গোপন সম্পর্ক : ইসরায়েলি মন্ত্রী       সংবাদ প্রকাশের জন্য টাকা দিচ্ছেন যুবলীগ সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ (ভিডিও)      
সাপ্তাহে তিনদিন প্রত্যেক এলাকায় মশার ওষুধ ছিটানো হয়!
আমার পক্ষে ঘরের মশা নিধন সম্ভব নয়: মেয়র আনিসুল হক
Published : Friday, 14 July, 2017 at 4:52 PM
আমার পক্ষে ঘরের মশা নিধন সম্ভব নয়: মেয়র আনিসুল হকবিডিহটনিউজ,ঢাকা: ‘আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো, ঘরের মশা নিধন করা সম্ভব নয়’ বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘আমাদের অনেক দোষ আছে। তবে যেখানে পাঁচদিন পর পর মশা নিধনের ওষুধ প্রয়োগের কথা, সেখানে আমরা তিন দিন পর পর প্রয়োগ করছি। দায়ভার কোনোভাবেই ডিএনসিসির নয়।’
শুক্রবার ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত ‘চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব এবং ডিএনসিসি কর্তৃক গৃহীত কার্যক্রম’ শীর্ষক সংবাদ সম্মেলনে ডিএনসিসি’র মেয়র আনিসুল হক এ সব কথা বলেন।
সংবাদ সম্মেলন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)প্রধান স্বাস্থ্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাই উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ড্রেনের মশার জন্য চিকুনগুনিয়া হয় না। তবে চিকুনগুনিয়া আক্রান্তকে অন্য মশা হুল ফোটালে সেই মশা থেকেও এই রোগ ছড়াতে পারে। মহামারি হোক আর যাই হোক, এজন্য ডিএনসিসি দায়ী না। এডিস মশার মাধ্যমে চিকুনগুনিয়া রোগ ছড়ায়। এডিস মশা সিটি করপোরেশনের ড্রেন কিংবা ময়লার ডাস্টবিনে জন্মায় না। এ মশা জন্মায় বাসাবাড়িতে, পরিষ্কার পানিতে, নির্মাণ সামগ্রীতে, এসি, ফুলের টব, ক্যান, পরিত্যক্ত টায়ার ও ডাবের খোসায়। আমরা বাসাবাড়িতে গিয়ে ওষুধ দিতে পারি না।
এ প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চান, মশা নিধনের কাজ সিটি করপোরেশনের। তাহলে অন্য মশা নিধনে ব্যর্থ হওয়ায় এই রোগের প্রভাব বিস্তার করেছে কিনা এ বক্তব্যের জবাবে আনিসুল হক বলেন, চিকুনগুনিয়া আক্রান্তকে মশারির মধ্যে রাখা দরকার। তাও যদি মানুষকে জানাতে হয়, তাহলে আর কী বলবো! আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো, ঘরের মশা নিধন করা সম্ভব নয়। সবাইকে সচেতন হতে হবে।
মশা নিধনে ডিএনসিসির বাজেট প্রসঙ্গে মেয়র বলেন, মশা নিধনে ডিএনসিসির ২০১৭-১৮ অর্থবছরের বরাদ্দ ২৩ কোটি টাকা। তবে যেভাবে মশা নিধনের ওষুধ প্রয়োগ করা হচ্ছে, তাতে এই বরাদ্দ বৃদ্ধি পেয়ে ৩০ কোটি টাকায় পৌঁছাবে।
তিনি আরো জানান, বর্তমানে মশা নিধনের জন্য ডিএনসিসির হস্তচালিত মেশিনের সংখ্যা ৩৮৭টি, ফগার মেশিন ২৫৫টি, হুইল ব্যারো মেশিন ১০টি ব্যবহৃত হচ্ছে।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ডিএনসিসি মশক নিয়ন্ত্রণ দুই বিশেষজ্ঞ প্রফেসর মাহমুদুর রহমান ও ডা. মুনজুর এ চৌধুরী নিজেদের ব্যক্তিগত মতামতে জানান, চিকুনগুনিয়া মহামারীর আকার ধারণ করেছে। তবে সরাসরি কিছু না বললেও অপর বিশেষজ্ঞ ডা. তৌহিদ উদ্দিন আহমেদ তাদের বক্তব্যে সমর্থন জানান।
এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, ডিএনসিসির বিজ্ঞাপনে সচেতনতার জন্য মশারির কোনো দৃশ্য নেই। তাদের মতে, রোগে আক্রান্ত রোগীকে প্রথম পাঁচ দিন মশারির মধ্যে রাখা উচিত। তা না হলে, অন্য মশা এই রোগীকে হুল ফোটালে সেখান থেকেও চিকুনগুনিয়া পরিবারের অন্য সদস্যদের মধ্যে ছড়াতে পারে।
‘চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব এবং ডিএনসিসি কর্তৃক গৃহীত কার্যক্রম’শীর্ষক সংবাদ সম্মেলনে ডিএনসিসিসর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাউল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এস এম এম সালেহ ভূঁইয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আবদুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।







জাতীয় পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com