আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
পাঁচ স্ত্রী ধর্ষণে স্বামীর মৃত্যু:পালাতক পাঁচ স্ত্রী'র দুইজন গ্রেফতার      ভারত-চীন যুদ্ধ প্রস্তুতি স্বরূপ নিত্য নতুন মরণাস্ত্র তৈরি প্রকল্প অনুমোদন      উত্তর লন্ডনে গ্যারেজে বিস্ফোরণ থেকে ভয়াবহ আগুন      অধিকার সেক্রেটারিকে মালয়েশিয়ায় ডুকতে না দিয়ে দেশে ফেরত পাঠাল      সবার প্রতিনিধিত্ব করব বলে জানালেন ভারতের নতুন রাষ্ট্রপতি কোবিন্দ      আমি কোনও ঠিকাদার বা জনপ্রতিনিধির অন্যায়কে মেনে নেইনি, তাই এই মামলা: ইউএনও সালমান      খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন      
গাজী মেজবাউল হোসেন সাচ্চু'র হাতেই উঠছে ঢাকা ১৫ আসনের নৌকা প্রতীক?
Published : Wednesday, 21 June, 2017 at 2:12 PM, Update: 19.07.2017 7:20:46 PM, Count : 5774
গাজী মেজবাউল হোসেন সাচ্চু'র হাতেই উঠছে ঢাকা ১৫ আসনের নৌকা প্রতীক?নিজস্ব প্রতিবেদক: নির্বাচনের বাকী এখনও অনেক সময় থাকলেও, কে কোন আসনে আওয়ামীলীগের মনোনয়ন পাবে তা নিয়ে সারা দেশ ব্যাপি চলছে গবেষনা। মনোনয়ন নিয়ে নিয়মিত স্ট্যাডি করছেন প্রধানমন্ত্রী এমন তথ্যও জানিয়েছে তার ঘনিষ্ঠ সূত্র। অন্য দুটি সূত্র জানায়, সভাপতি শেখ হাসিনা এবার দুইশ আসনে এমন প্রার্থী দিতে চান, যারা মনোনয়ন পাওয়া মানেই তাদের বিজয় নিশ্চিত। এ ধরনের প্রার্থী খুঁজে বের করতে কাজ করছেন তিনি। এছাড়াও গোয়েন্দা প্রতিবেদনের উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। 
গোয়েন্দা প্রতিবেদন সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী  মনোনয়ন ঝুকিতে আওয়ামী লীগের যে ৮০ সংসদ সদস্য রয়েছে তার মাঝে উল্লেখ যোগ্য, ঢাকা ১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার। 
নেতা-কর্মী ও স্থানীয় জনগনের সাথে তেমন কোন যোগাযোগই নেই বর্তমান সংসদ কামাল আহমেদ মজুমদারের। তিনি মূলতঃ মোহনা টিভি এবং মনিপুর স্কুল নিয়েই ব্যস্ত সময় কাটান। তিনি বসেন মোহনা টিভিতে।
তার বিরুদ্ধে রয়েছে, মনিপুর স্কুল নিয়ে বিভিন্ন অভিযোগ। এছাড়াও, স্থানীয় নেতা-কর্মী ও জনগন থেকে একেবারেই বিভিন্ন তিনি। এই অবস্থায় গোয়েন্দা প্রতিবেদনে সম্ভব্য প্রার্থীদের তালিকায় তাই তার নামই উঠে আসেনি।
গোয়েন্দা প্রতিবেদন, স্থানীয় নেতা-কর্মী এবং আওয়ামীলীগ সূত্রে জানা যায়, ঢাকা ১৫ আসনের নৌকা  প্রতীক নিয়ে এবার মূল প্রতিদ্বন্দ্বিতা হবে স্বোচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক গাজী মেজবাউল হোসেন সাচ্চু এবং ঢাকা মহানগন উত্তর যুবলীগের সভাপতি মঈনুল হোসেন খান নিখিলের সাথে। এছাড়াও মনোনয়ন দৌড়ে নাম উঠে এসেছে, সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এন সাইফুল্লাহ গাজী মেজবাউল হোসেন সাচ্চু'র হাতেই উঠছে ঢাকা ১৫ আসনের নৌকা প্রতীক?সাইফুল, যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ, ঢাকা ১৫ আসনের সাংসদ ইলিয়াস উদ্দিন মোল্লার ভাই এখলাছ উদ্দিন মোল্লা।
সকল গোয়েন্দা প্রতিবেদনে সবার থেকে এগিয়ে স্বোচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক গাজী মেজবাউল হোসেন সাচ্চু। দীর্ঘদিন থেকে স্থানীয় মানুষের সুখে দুঃখে পাশে থাকার কারণে সবার ভালবাসা তিনি বরাবরই পেয়ে এসেছেন। মিরপুরের স্থানীয় জনগণ ভালবেসে তাকে বলে, মিরপুরের মাটি ও মানুষের নেতা। মিরপুর এলাকায় আওয়ামীলীগের যে কোন সভা সমাবেশে সবচেয়ে বেশী জন সমাগম হয় গাজী মেজবাউল হোসেন সাচ্চু'র যে কোন মিছিল মিটিং-এ। ব্যক্তি গাজী মেজবাউল হোসেন সাচ্চু সৎ রাজনীতিবিদ হিসেবে সকল মহলে পরিচিত। অন্য নেতাদের মতো তার বিরুদ্ধে অর্থনৈতিক কোন দূর্নিতির অভিযোগ কেউ কখনও করতে পারেনি। এই হিসেবে, ঢাকা ১৫ আসনে বিএনপির যত ভোট ব্যাংকই থাকুক না কেন, গাজী মেজবাউল হোসেন সাচ্চু নৌকা  প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করলে কেউ তাকে পরাজিত করা প্রায় অসম্ভব। কেননা, শুধুমাত্র ব্যক্তিগত জনপ্রিয়তা দিয়েই তিনি নির্বাচিত হতে পারবেন বলে মনে করে ঢাকা ১৫ আসনের বেশীর ভাগ মানুষই।
অন্যদিকে ঢাকা ১৫ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের আরেক মনোনয়ন প্রত্যাশী  মঈনুল হোসেন খান নিখিল। মহানগর যুবলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ব্যক্তি জনপ্রিয়তা গাজী মেজবাউল হোসেন সাচ্চু'র মতো না হলেও যুবলীগে তার রয়েছে ব্যাপক  গ্রহণযোগ্যতা। মহানগর উত্তর যুবলীগ মূলতঃ দুই ভাগে বিভক্ত। সভাপতি এবং সাধারণ সম্পাদক আলাদা আলাদা ভাবে এই দুইভাগ নিয়ন্ত্রণ করেন। সেই গাজী মেজবাউল হোসেন সাচ্চু'র হাতেই উঠছে ঢাকা ১৫ আসনের নৌকা প্রতীক?হিসেবে যুবলীগের একটি অংশের নিয়ন্ত্রণ করছেন  মঈনুল হোসেন খান নিখিল। তার নেতা-কর্মীদের ধারণা, প্রধানমন্ত্রী  বিশেষভাবে স্নেহ করেন মঈনুল হোসেন খান নিখিলকে। তাই তার মনোনয়ন পাওয়া এক প্রকার নিশ্চিত। যদিও  প্রধানমন্ত্রী  মনে করেন, আগামী  নির্বাচন হবে অংশগ্রহণমূলক। এখানে দলীয় প্রতীকের পাশাপাশি প্রার্থীর ব্যক্তিগত ইমেজ-কারিশমাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 
এছাড়াও যাদের নাম উঠে এসেছে তার মাঝে বর্তমান সংসদ সদস্য সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার বয়সের কারণে দলীয় তেমন কোন কার্য্যক্রমেই সক্রিয় নয়। যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ তার  গ্রামের বাড়ি থেকে নির্বাচন করবেন বলে নিশ্চিত হওয়া গেছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এন সাইফুল্লাহ সাইফুলের এলাকায় তেমন গ্রহণযোগ্যতাই নেই।
ঢাকা ১৬ আসনের সাংসদ ইলিয়াস উদ্দিন মোল্লার ভাই এখলাছ উদ্দিন মোল্লা আওয়ামীলীগের রাজনীতিতেই সক্রিয় নয়। তাছাড়া ঢাকা ১৫ আসনে তিনি বসবাসও করেন না।
তাই সব কিছু বিবেচনায় আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের  মনোনয়ন পাওয়ার পাল্লা গাজী মেজবাউল হোসেন সাচ্চু দিকেই ভারী।
সূত্র: সাপ্তাহিক নতুন বার্তা, বর্ষ ৩, সংখ্যা ৩৫, বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭।







অন্যান্য পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com