আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
আগমন মর্ত্যলোকে নৌকায় স্বর্গালোকে গমন অশ্বারোহীতে      মিয়ানমারের এবারের অভিযান রোহিঙ্গাদের জাতিগত নির্মূলের ‘সর্বশেষ ধাপ’       মুসলিম ছেলের সঙ্গে বন্ধুত্ব ও চা খাওয়ার অপরাধে হিন্দু ছাত্রীকে বিজেপি নেত্রীর থাপ্পড়      মালিতে বিদ্রোহীদের পুঁতে রাখা বোমা বিস্ফোরণে নিহত ৩, আহত ৪ বাংলাদেশী শান্তিরক্ষী       উল্টোপথে মন্ত্রী-এমপি'র গাড়ী:মন্ত্রী-সচিব থাকা অবস্থায় উল্টো পথে গাড়ী চালাল চালকরা!      শেখ হাসিনাকে 'হত্যার ষড়যন্ত্রের' মিথ্যা খবর প্রচারকারী নিউজ-এইটিনের যত গল্প..      ঢাকা থেকে পালিয়ে আসা স্ত্রী হত্যাকারী ঘাতক স্বামীকে সুনামগঞ্জে গ্রেফতার      
সাংবাদিক রাজুকে পুলিশ কর্তৃক রিমান্ডে নিয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন!
Published : Wednesday, 3 May, 2017 at 2:03 AM, Count : 496
সাংবাদিক রাজুকে পুলিশ কর্তৃক রিমান্ডে নিয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন!নিজস্ব প্রতিবেদক: বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস বুধবার (৩ মে)। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘ক্রান্তিকালে সমালোচকের দৃষ্টি : শান্তিপূর্ণ, ন্যায়নিষ্ঠ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা’। কিন্তু সমালোচনা তো দূরের কথা ন্যায়-বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য বর্তমানে নিগৃহীত হতে হচ্ছে গণমাধ্যম কর্মীদের। সাংবাদিক আহমেদ রাজু বস্তু নিষ্ট সংবাদ পরিবেশনের জন্য আজ বিশ্ব মুক্ত গনমাধ্যম দিবসে পুলিশ রিমান্ডে রয়েছে। 
বর্তমান সরকার মনে করছে দেশের উন্নয়নকে টেকসই, গতিশীল ও অংশগ্রহণমূলক করতে অবাধ তথ্য প্রবাহের কোনো বিকল্প নেই। অথচ একটি প্রতিষ্ঠানের পণ্যের গুণগত মান নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় গ্রেফতার হতে হয়েছে এক সিনিয়র সাংবাদিককে। তথ্য নির্ভর প্রতিবেদন হওয়া সত্ত্বেও আইসিটি আইনের মামলায় রিমান্ডে যেতে হচ্ছে গণমাধ্যম কর্মীদের।
উন্নয়নের অগ্রযাত্রায় সরকার গণমাধ্যমের জোরালো ভূমিকা প্রাধান্য দিচ্ছে ও প্রত্যাশা করছে। তবে গ্রাহকের ভোগান্তি নিয়ে প্রতিবেদন করেই যদি কারাকক্ষে যেতে হয়, সেখানে গণমাধ্যম কতটুকু জোরালো ভূমিকা রাখবে কিংবা রাখতে পারবে তা নিয়ে কিন্তু প্রশ্নের সৃষ্টি হয়েছে।
গত রোববার রাতে রমনা থানা পুলিশ নতুন সময় ডটকমের নির্বাহী সম্পাদক আহমেদ রাজুকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে আইসিটি আইনের ৫৭ ও ৬৬ ধারায় মামলা করে ওয়ালটন। আইনটি নিয়ে দীর্ঘদিন ধরেই নানা সমালোচনা হচ্ছে। ধারা বাতিলে বিভিন্ন মহল থেকে দাবিও জানানো হয়েছে। এ আইনে গ্রেফতার হয়েছিলেন সাংবাদিক প্রবীর শিকদার। সেই ঘটনা সবারই জানা। সম্প্রতি শিক্ষাবিষয়ক অনলাইন পোর্টাল দৈনিক শিক্ষাডটকমের সম্পাদক সিদ্দিকুর রহমান খানকেও আইসিটি আইনে গ্রেফতার করা হয়েছিল। রমনা থানা তাকে গ্রেফতার ও রিমান্ড নেয়। সাত দিন পর জামিন পেয়েছিলেন তিনি। এছাড়াও সারাদেশে বেশ কয়েকজন সাংবাদিককে এ মামলায় হয়রানি হতে হয়েছে।
আইনের ৫৭ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে ওয়বেসাইটে বা অন্য কোনো ইলক্ট্রেনকি বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচারকরণে, যাহা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেহ পড়িলে, দেখিলে বা শুনিলে নীতিভ্রষ্ট বা অসৎ হইতে উদ্বুদ্ধ হইতে পারেণ অথবা যাহার দ্বারা মানহানি ঘটে, আইন-শৃঙ্খলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবর্মূতি ক্ষুণ্ন হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা করিতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোনো ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে বিরুদ্ধে উস্কানী প্রদান করা হয়, তাহা ইহলে তাহার এই কার্য হইবে একটি অপরাধ৷
খোঁজ নিয়ে জানা যায়, নতুন সময়ে প্রকাশিত প্রতিবেদনগুলোতে ওয়ালটন পণ্য কিনে ভোগান্তিতে পড়েছেন তাদের কথা সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়েছে। 
গণমাধ্যম সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে কথা হলে তারা বলেন, এসব প্রতিবেদন নিয়ে ভিন্ন কোনো মত থাকলে ওয়ালটন নোটিশ কিংবা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানাতে পারতো। এছাড়া তাদের পণ্যের মান সম্পর্কে নেতিবাচক বক্তব্য তাদের ফেসবুক পেজেও রয়েছে।
এখন প্রশ্ন হচ্ছে, জনগণের কথা তুলে ধরে যদি কারাগারে যেতে হয় তাহলে গণমাধ্যম কর্মীরা কী স্বাধীনভাবে লিখবে/বলবে কিংবা গণমাধ্যমগুলো কী ন্যায়নিষ্ঠ সংবাদ পরিবেশন করবে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে প্রতিবেদন প্রকাশ করলে যদি রিমান্ডে যেতে হয় তাহলে গণমাধ্যম কী মুক্ত?
অন্যদিকে ওয়ালটন মুক্ত গনমাধ্যম দিবসের দিন আহমেদ রাজুকে জেলে রাখার জন্য এক ঘৃণ্য চক্রান্ত করেছে। আহমেদ রাজুকে গ্রেফতারের প্রতিবাদে কর্মসূচী ঘোষণা করা হলে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে সমঝোতার প্রস্তাব দেওয়া হয়। আহমেদ রাজুর প্রতিষ্ঠান নতুন সময় ডট কমের পক্ষে মুফদি আহমেদ অনুরোধ জানান সমঝোতার স্বার্থে কর্মসূচী সাময়িকভাবে স্থগিত করার জন্য। বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের পক্ষ থেকেও একদিনের জন্য কর্মসূচী স্থগিত রাখার অনুরোধ জানানো হয়েছিল। এ প্রেক্ষিতে আমি প্রতিবাদ কর্মসূচী সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দেওয়া হয়। মঙ্গলবার দুপুর ১২টার দিকে ওয়ালটন কর্মকর্তাদের সাথে সাংবাদিকগণ অালোচনায় বসে।
আলোচনায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ডিআরইউ’র সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, বিএফইউজে এর যুগ্ন সাধারণ সম্পাদক পুলক ঘটক, ডিইউজে’র জনকল্যাণ সম্পাদক উম্মুল ওয়ারা সুইটি, ডিআরইউ’র যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন এবং সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল উপস্থিতি ছিলেন। নতুন সময় অনলাইনের পক্ষে মুফদি আহমেদ এবং ওয়ালটনের পক্ষে কোম্পানি’র নির্বাহী পরিচালক হুমায়ুন কবির, উদয় হাকিম, তাদের আইনজীবী এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করেন। সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে কেউ কেউ ওয়ালটনের অনুরোধে সেখানে যোগ দিয়েছিলেন।
দীর্ঘ প্রায় তিন ঘন্টা আলোচনা হয়। ওয়ালটন কর্তৃপক্ষ তাদের মামলা তুলে নেয়ার অঙ্গিকার করেন। নতুন সময় ডট কমে প্রকাশিত সংবাদের ব্যাপারে ওয়ালটনের কোনো বক্তব্য থাকলে তা ছাপানোর ব্যাপারে সম্মতি প্রদান করেন মুফদি আহমেদ। এপ্রেক্ষিতে মঙ্গলবারের মধ্যেই মামলা প্রত্যাহার করে আহমেদ রাজুকে মুক্ত করার ব্যাপারে সব ধরণের উদ্যোগ নেয়ার জন্য সমঝোতা চুক্তি হয়।
আহমেদ রাজুকে মুক্ত করার জন্য অনেক আশা নিয়ে সবাই আদালতে ছুটে যায়। আদালতে পৌছার আগেই জানা যায় আহমেদ রাজুকে জামিন দেয়া হয়নি। বরং আরো একটি মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে রিম্যান্ডে নেয়া হয়েছে। ওয়ালটন কর্তৃপক্ষ পল্টন থানায় তার বিরুদ্ধে আর একটি মামলা করেছে। চাঁদাবাজীর মামলা। আলোচনাকালে ওয়ালটন কর্মকর্তারা এই মামলাটির কথা গোপন রেখেছিলেন। 
এমন ঘৃন্য চক্রান্তের মাধ্যমে ওয়ালটন কর্তৃপক্ষ বিশ্ব মুক্ত সাংবাদিকতা দিবসে পুলিশ রিমান্ডে নির্যাতনের স্বীকার করাচ্ছে সাংবাদিক আহমেদ রাজুকে।
এদিকে দিবসটি উপলক্ষে তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গণমাধ্যম ও গণসংযোগ খাতের ভবিষ্যৎ উন্নয়ন ও সংস্কারে ২২টি নতুন প্রকল্প নেয়া হয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট’র অনুকূলে এক কোটি চল্লিশ লাখ টাকা বরাদ্দসহ সাংবাদিক কল্যাণ ট্রাস্টে সিডমানি হিসেবে ৫ কোটি টাকা জমা আছে। নবগঠিত এ ট্রাস্ট এবং সাংবাদিক সহায়তা ভাতা/অনুদান নীতিমালা ২০১২ এর আওতায় ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত ৫ কোটি ১০ লাখ টাকা অনুদান পেয়েছেন ৮১৯ জন অনুদানভোগী। সার্বিকভাবে গত আট বছরে তথ্য মন্ত্রণালয়ের সুবিশাল কর্মযজ্ঞে দেশে গণমাধ্যমের যে অভূতপূর্ব বিকাশ ঘটেছে এবং অবাধ তথ্য প্রবাহের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে, তা দেশের মানুষকে যেমন অধিকার-সচেতন করেছে, তেমনি রাষ্ট্রের পরিচালনা ব্যবস্থার সাথে ঘটিয়েছে গণমানুষের অনন্য সংযোগ। এবারের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে চলমান এ অভিযাত্রা অব্যাহত থাকবে বলেই প্রত্যাশা মন্ত্রণালয়ের। 
টেকসই উন্নয়নে গণমাধ্যমের আবশ্যিক অংশগ্রহণের কথা বলছে বর্তমান সরকার। তবে ওয়ালটনের পণ্যের মান নিয়ে প্রতিবেদন করায় কারাবরণের বিষয়টি টেকসই উন্নয়নে গণমাধ্যমের অংশগ্রহণে অবশ্যই বড় অন্তরায় হয়ে দাঁড়াবে বলে মনে করছেন গণমাধ্যম সংশ্লিষ্টরা।







জাতীয় পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com