আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে পূজা অর্চনার নাম করে গৃহবধূকে ধর্ষণ: কবিরাজ আটক      এবার দেশের সবচেয়ে বড় ঈদ জামাতের প্রস্তুতি দিনাজপুরে!      জুমাতুল বিদার খুতবা: আল্লাহর করুণা, ক্ষমা লাভের জন্য সর্বোত্তম সময় রমজান      ঝালকাঠির বিসিক শিল্প নগরীর পিডি অসিম ঘোষসহ ৬জনের বিরুদ্ধে দুদকের মামলা      প্রতি স্মার্ট কার্ডের জন্য ৫০০ থেকে ১০০০ টাকা!      মির্জা ফখরুলের ওপর হামলার ঘটনায় উল্টো মামলা!      বাংলাদেশের গণতন্ত্র নিয়ে ফিনল্যান্ড পররাষ্ট্রমন্ত্রীর ভাবনা      
পর্ব ১
ক্ষমতাশীন দলের হাইব্রিড নেতাদের নেতৃত্বে মিরপুরের ঐতিহ্যবাহী মুসলিম বাজার দখল
Published : Thursday, 19 January, 2017 at 3:38 PM, Count : 1328
ক্ষমতাশীন দলের হাইব্রিড নেতাদের নেতৃত্বে মিরপুরের ঐতিহ্যবাহী মুসলিম বাজার দখলনিজস্ব প্রতিবেদক: দীর্ঘদিনের ঐতিহ্যবাহী মুসলিম বাজার দখল করে নিচ্ছে কিছু দূর্বিত্তরা। মুসলিম বাজারের প্রায় সাড়ে ৯ 'শ দোকান মালিককে পথে বসিয়ে দখল করে নিয়েছে মিরপুরের পল্লবী থানাধীন দীর্ঘদিনের ঐতিহ্যবাহী মুসলিম বাজার। মিরপুরের ঐতিহ্যবাহী মুসলিম বাজার এখন ক্ষমতাবানদের দখলে। ক্ষমতাশীন রাজনৈতিক দলের কিছু হাইব্রিড নেতার নেতৃত্বে এই দখল কার্য্যক্রম চলছে। ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাবেক সভাপতি কদম আলী মতবর, বর্তমান সভাপতি আব্দুর রহমান, ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জলিল চিশতি, সাবেক বিএনপি নেতা কাবিল হোসেন, চমন, জাবেদ, শামসু. বাবলু সরকার(কাবিল সরকারের ভাতিজা) নেতৃত্বে এই বাজারটি দখল হয়। পল্লবী থানাধীন মুসলিম বাজার সমিতির মাধ্যমে দীর্ঘদিন থেকে চলে আসছিল। মুসলিম বাজারের ব্যবসায়ীরা এই বাজারে ব্যবসা-বানিজ্য পরিচালনা করে জীবিকা নির্বাহ করত। কিন্তু, প্রায় ৯শ এর অধিক দোকান মালিককে পথে নামিয়ে কদম আলী মদবর ও তার সঙ্গিরা মুসলিম বাজার নিজেদের দখলে নিয়ে বহুতলা মার্কেট করছে। দোকান মালিকদের দোকান দিবে বলেও দোকান দিচ্ছে না। শুধুমাত্র ক্ষমতাবানদেরই দিচ্ছে।যাদের ক্ষমতা নেই, তারা পাচ্ছে না কোন দোকান। এছাড়াও যে নির্মাতা্ কোম্পানী মুসলিম বাজারের মার্কেট নির্মান করছে তারা যে টাকা দিয়েছিল, তাও লুটপাট করে খেয়ে নিয়েছে কদম আলী মতবর ও তার গং। কদম আলী মাতবরের ব্ক্তব্য অনুসারে মাত্র ৬ কোটি টাকা নির্মাতা কোম্পানী থেকে স্বাক্ষরের সময় নেওয়া হয়েছে। যদিও বাস্তবে আরো অনেক বেশী টাকা নেওয়া হয়েছে বলে সূত্রে জানা যায়। সাড়ে ৫ বিঘা জায়গার উপর অবস্থিত মুসলিম বাজারই শুধু নয়, আশে পাশের পরিত্যাক্ত জায়গাও দখল করে নির্মাতা প্রতিষ্ঠানকে দিচ্ছে মাতবর গং।
রাতারাতি মুসলিম বাজার দখল করে নিলেও কারই কিছু বলার নেই। কেউ প্রতিবাদ করলেই তার উপর নেমে আসে নির্যাতনের নির্মম ষ্টিম রোলার। পুলিশ দিয়ে হয়রানী করা হয় পুরো পরিবারকে। 
শুধুমাত্র দরিদ্র দোকান মালিকদের হয়রানীতেই সীমাবদ্ধ থাকেনি কদম আলী মাতবর গং। বরং, মসজিদে যাওয়ার রাস্তাটুকু পর্যন্ত দথল করে নিয়েছে। এছাড়াও ড্রেন দখল করার কারণে ট ব্লকের স্থানীয় বাসিন্দাদের বাড়ীতে ড্রেনের পানিতে সয়লাব হয়ে গিয়েছে।
এমন অবস্থায় মানুষ যখন অসহায়, সেই সময় স্থানীয়দের পক্ষে ২ নং ওয়ার্ড আওয়ামীলীগের সেক্রেটারী মোঃ আশিকুল ইসলাম আশিক দাড়িয়েছে। তিনি জানিয়েছেন, আমি রাজনীতি করি সাধারণ মানুষের কল্যানে। যদি তাদের এই বিপদে পাশে থাকতে না পরি, প্রয়োজনে রাজনীতি থেকে পদত্যাগ করব।

কে এই কদম আলী মাতবর?

২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং ঢাকা সিটি কর্পোরেশন উত্তরের আওয়ামীলীগ থেকে দাড়ানো একমাত্র পরাজিত কাউন্সিলর প্রার্থী এই কদম আলী মাতবর। গত সিটি কর্পোরেশন নির্বাচনে সিটি কর্পোরেশন(উত্তর) এ সব কাউন্সিলর প্রার্থী নির্বাচিত হয়েছে হয় আওয়ামীলীগ প্রার্থী অথবা বিদ্রোহী আওয়ামীলীগ প্রার্থী। শুধুমাত্র ২ নং ওয়ার্ডে বিএনপি প্রার্থী সাজ্জাদ নির্বাচিত হয়। যদিও সাজ্জাদ এলাকায় তেমন পরিচিত নয়। কিন্তু, সবাই জানে কদম আলী মাতবরের চেয়ে খারাপ কেউ হতে পারেনা। তাই বাধ্য হয়ে আওয়ামীলীগের লোক-জনও বিএনপি প্রার্থীর পক্ষে কাজ করেছে। 
কদম আলী মাতবর বিচার শালিসের নামে নিরিহ মানুষ থেকে আদায় করে বড় অংকের চাদা। থানা পুলিশের দালাল হিসেবেও কাজ করে কদম আলী মাতবর। কেউ তার অবাধ্য হলেই মাদক দিয়ে পুলিশকে দিয়ে প্রেফতার করায় মাতবর। তার রয়েছে নিজস্ব গুন্ডা বাহিনী। যারা মূলতঃ মুসলিম বাজার দখলে সামনে থেকে নেতৃত্ব দেয়। 
কদম আলী মাতবরের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলার সাহস নেই স্থানীয় কারই। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানান, কদম আলী মাতবর, এমপি'র ভাই, থানা পুলিশের বড় কর্তাদের দোকান দিয়েছে। কিন্তু, সাধারণ সদস্যদের দোকান দেয়নি। যারা শুধু ক্ষমতাবান তাদের দোকান দিয়ে খুশী রেখেছে।

এই বিষয়ে কদম আলী মাতবরের সাথে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

(আগামী পর্ব: যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ)







অপরাধ পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com