আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে পূজা অর্চনার নাম করে গৃহবধূকে ধর্ষণ: কবিরাজ আটক      এবার দেশের সবচেয়ে বড় ঈদ জামাতের প্রস্তুতি দিনাজপুরে!      জুমাতুল বিদার খুতবা: আল্লাহর করুণা, ক্ষমা লাভের জন্য সর্বোত্তম সময় রমজান      ঝালকাঠির বিসিক শিল্প নগরীর পিডি অসিম ঘোষসহ ৬জনের বিরুদ্ধে দুদকের মামলা      প্রতি স্মার্ট কার্ডের জন্য ৫০০ থেকে ১০০০ টাকা!      মির্জা ফখরুলের ওপর হামলার ঘটনায় উল্টো মামলা!      বাংলাদেশের গণতন্ত্র নিয়ে ফিনল্যান্ড পররাষ্ট্রমন্ত্রীর ভাবনা      
আবারো সরকারকে তথ্য দিল ফেসবুক
Published : Saturday, 24 December, 2016 at 12:23 AM, Update: 24.12.2016 3:19:17 PM, Count : 363
আবারো সরকারকে তথ্য দিল ফেসবুকডেস্ক রিপোর্ট : ফেসবুক কর্তৃপক্ষ আবারো বাংলাদেশ সরকারকে তথ্য দিয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে তারা বেশকিছু তথ্য দিয়েছে। 
চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তথ্য নিয়ে ফেসবুক প্রকাশিত ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’-এ বলা হয়, ওই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ৯টি অ্যাকাউন্টের ব্যাপারে অনুরোধ করা হয়েছিল।  
ফেসবুক প্রতি ছয় মাস অন্তর প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে কোনো দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে অ্যাকাউন্টের পরিচয় উল্লেখ করা হয় না। 
এবারে ফেসবুকের প্রতিবেদনে বাংলাদেশ অংশে দেখা গেছে, ২০১৬ সালের  জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ১০টি অনুরোধ করা হয়েছে ফেসবুককে। এর মধ্যে আইনিপ্রক্রিয়া সংক্রান্ত ৯টি অনুরোধে ৮টি অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়েছে। এক্ষেত্রে ফেসবুক ১১.১১ শতাংশ তথ্য সরবরাহ করেছে। 
ফেসবুকের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে রাখার অনুরোধ বাড়ছে। তবে এ বছরের প্রথম ছয় মাসে বাংলাদেশ থেকে এ ধরনের কোনো অনুরোধ যায়নি। 
প্রসঙ্গত, এর আগে চলতি বছরের এপ্রিল মাসে প্রথমবারের মতো বাংলাদেশের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে সাড়া দেয় ফেসবুক।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com