আবহাওয়া বিশ্বঘড়ি মুদ্রাবাজার বাংলা দেখা না গেলে                    
শিরোনাম :
আজ ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস      বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের দুই কর্মকর্তাকে ঢাকায় আনতে বিমান বাহিনীর হেলিকপ্টার যাচ্ছে      ‘আতিয়া মহলে’ জঙ্গিবিরোধী সেনা অভিযানের প্রতিশোধ নিতেই ‘পাঠানপাড়ায়’ হামলা      শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে বাংলাদেশ-শ্রীলঙ্কার ওয়ানেডে সিরিজ শুরু      সিলেটের আতিয়ার মহলের কাছে বোমা বিস্ফোরণে পুলিশ সদস্যসহ নিহত ৩, সুরমা থানার ওসিসহ আহত ৩০      সিলেটে আতিয়া মহলের অদূরে বোমা হামলা, আহত ৮      বাংলাদেশের সঙ্গে সীমান্ত বন্ধ করা হবে : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী      
আবারো সরকারকে তথ্য দিল ফেসবুক
Published : Saturday, 24 December, 2016 at 12:23 AM, Update: 24.12.2016 3:19:17 PM, Count : 315
আবারো সরকারকে তথ্য দিল ফেসবুকডেস্ক রিপোর্ট : ফেসবুক কর্তৃপক্ষ আবারো বাংলাদেশ সরকারকে তথ্য দিয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে তারা বেশকিছু তথ্য দিয়েছে। 
চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তথ্য নিয়ে ফেসবুক প্রকাশিত ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’-এ বলা হয়, ওই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ৯টি অ্যাকাউন্টের ব্যাপারে অনুরোধ করা হয়েছিল।  
ফেসবুক প্রতি ছয় মাস অন্তর প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে কোনো দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে অ্যাকাউন্টের পরিচয় উল্লেখ করা হয় না। 
এবারে ফেসবুকের প্রতিবেদনে বাংলাদেশ অংশে দেখা গেছে, ২০১৬ সালের  জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ১০টি অনুরোধ করা হয়েছে ফেসবুককে। এর মধ্যে আইনিপ্রক্রিয়া সংক্রান্ত ৯টি অনুরোধে ৮টি অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়েছে। এক্ষেত্রে ফেসবুক ১১.১১ শতাংশ তথ্য সরবরাহ করেছে। 
ফেসবুকের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে রাখার অনুরোধ বাড়ছে। তবে এ বছরের প্রথম ছয় মাসে বাংলাদেশ থেকে এ ধরনের কোনো অনুরোধ যায়নি। 
প্রসঙ্গত, এর আগে চলতি বছরের এপ্রিল মাসে প্রথমবারের মতো বাংলাদেশের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে সাড়া দেয় ফেসবুক।







তথ্য-প্রযুক্তি পাতার আরও খবর
আজকের রাশিচক্র
সম্পাদক : ইয়াসিন আহমেদ রিপন

ঝর্ণা মঞ্জিল, মাষ্টার পাড়া, মাইজদী, নোয়াখালী। ঢাকা: ৭৯/বি, এভিনিউ-১, ব্লক-বি, মিরপুর-১২, ঢাকা-১২২৬, বাংলাদেশ।
ফোন : +৮৮-০২-৯০১৫৫৬৬, মোবাইল : ০১৯১৫-৭৮৪২৬৪, ই-মেইল : info@bdhotnews.com